বিশ্বকাপে রোহিতের বিশ্বরেকর্ড

রেকর্ডের ছড়াছড়ি রোহিতের ব্যাটে৷ লিডসে শ্রীলঙ্কার বিরুদ্ধে দুরন্ত শতরান করা মাত্রই বিশ্বরেকর্ড গড়েন হিটম্যান। শতরানে পৌঁছানোর আগেও অবশ্য তিনি অনবদ্য একটি নজির গড়েন। শতরানের পর ছুঁয়েও ফেলেন কিংবদন্তি শচীন টেন্ডুলকারের একটি সর্বকালীন রেকর্ড।

শ্রীলঙ্কার বিরুদ্ধে ১৪টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৯২ বলে ১০২ রানে পৌঁছানো মাত্রই ইতিহাসে স্থায়ী জায়গা করে নেন রোহিত। একটি বিশ্বকাপে সব থেকে বেশি সেঞ্চুরি করার কৃতিত্ব অর্জন করেন।

চলতি বিশ্বকাপে এটি রোহিতের পঞ্চম শতরান। এর আগে এই রেকর্ড ছিল সাবেক শ্রীলঙ্কা অধিনায়ক কুমার সাঙ্গাকারার। ২০১৫ বিশ্বকাপে চারটি সেঞ্চুরি করেছিলেন সাঙ্গা। লিডসে শ্রীলঙ্কান তারকাকে টপকে যান হিটম্যান।

গত বিশ্বকাপের গ্রুপ লিগে বাংলাদেশ, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও স্কটল্যান্ডের বিরুদ্ধে পর পর চারটি ম্যাচে সেঞ্চুরি করেন সাঙ্গাকারা। বাংলাদেশের বিরুদ্ধে অপরাজিত ১০৫, ইংল্যান্জের বিরুদ্ধে অপরাজিত ১১৭, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১০৪ ও স্কটল্যান্ডের বিরুদ্ধে ১২৪ রান করেন তিনি।

রোহিত চলতি বিশ্বকাপে শুরু থেকেই দুরন্ত ছন্দে রয়েছেন। সাউদাম্পটনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশ্বকাপের প্রথম ম্যাচেই অপরাজিত ১২২ রানের অনবদ্য ইনিংস খেলেন তিনি।

ওল্ড ট্র্যাফোর্ডে পাকিস্তানের বিরুদ্ধে চতুর্থ ম্যাচে ১৪০ রান করে সাজঘরে ফেরেন হিটম্যান। বার্মিংহ্যামে ইংল্যান্ডের বিরুদ্ধে সপ্তম ম্যাচে ১০২ রান করে আউট হন তিনি। সেই এজবাস্টনেই উপর্যুপরি দ্বিতীয় সেঞ্চুরি করেন রোহিত। বাংলাদেশের বিরুদ্ধে অষ্টম ম্যাচে ১০৪ রানের ঝকঝকে ইনিংস খেলে ক্রিজ ছাড়েন ভারতীয় ওপেনার।

এবার শ্রীলঙ্কার বিরুদ্ধে লিগের নবম তথা শেষ ম্যাচে ৯৪ বলে ১০৩ রান করে আউট হন হিটম্যান।

চলতি বিশ্বকাপে এই নিয়ে পর পর তিনটি ম্যাচে সেঞ্চুরি করলেন রোহিত। বিশ্বকাপে একটানা চারটি সেঞ্চুরি করার নজির রয়েছে সাঙ্গার। সেই নিরিখেও শ্রীলঙ্কান তারকার ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন হিটম্যান। সেমিফাইনালে তিন অঙ্কের রানে পৌঁছালে সাঙ্গাকে ধরে ফেলবেন তিনি। ভারত যদি ফাইনালে ওঠে তবে এবং রোহিত শেষ দু’টি ম্যাচেও শতরান করলে সাঙ্গাকারার সেই রেকর্ডও ভেঙে দিতে পারেন ভারতীয় তারকা। কাজটা সহজ নয় বটে, তবে রোহিত যে রকম ফর্মে রয়েছেন, তাতে কাজটা অসম্ভবও নয়।

এই ম্যাচেই একটি বিশ্বকাপের লিগ পর্বে সব থেকে বেশি রান করার রেকর্ড গড়েন রোহিত। আগের রেকর্ড ছিল শচীন তেন্ডুলকারের নামে। তিনি ২০০৩ বিশ্বকাপের লিগ পর্যায়ে ৫৮৬ রান করেছিলেন। সাকিব আল হাসান চলতি বিশ্বকাপেই সেই রেকর্ড টপকে ৬০৬ রান করেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে ৬৩ রানে পৌঁছানো মাত্রই সাকিবকে ছাড়িয়ে যান রোহিত। শেষমেশ ১০৩ রানে আউট হওয়ার পর লিগে তার ব্যক্তিগত রান সংখ্যা দাঁড়ায় ৬৪৭।

আপনি আরও পড়তে পারেন